Saturday, July 20, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিঘরদোরকোরবানির পর ঘরের গন্ধ দূর করার ৭ কৌশল

কোরবানির পর ঘরের গন্ধ দূর করার ৭ কৌশল

অধ্যাপক রীনাত ফৌজিয়া

কোরবানি সাধারণত বাসার বাইরে করা হয়। পশু জবাই শেষে সেই জায়গাটি পরিষ্কার করা এবং গন্ধ দূর করা বেশ জরুরি। দুর্গন্ধ কমাতে ব্লিচিং পাউডারের ব্যবহার বেশ কার্যকর। আর সহজ সমাধানও বটে।

তবে বাহির থেকে মাংস ঘরে আনার পর ভাগবাটোয়ারা, কাটাকাটির কাজটি কিন্তু ঘরে থেকেই করতে হয়। আর এই ক্ষেত্রে ঘর দুর্গন্ধ হয়ে পড়ে। তবে কিছু উপায় মেনে চললে এই গন্ধ দূর করা সহজ। আসুন, জানি সেগুলো

১. মাংসের ভাগবাটোয়ারা, কাটাকাটি ইত্যাদি কাজ করতে ঘরের একটি আলাদা জায়গা নির্দিষ্ট করে রাখতে হবে। এ ক্ষেত্রে বারান্দার একটি অংশ নেওয়া যেতে পারে। আবার নির্দিষ্ট একটি ঘর নিলে, আগে থেকে ফাঁকা ও পরিষ্কার করে রাখতে হবে।

২. কাটাকাটি, ভাগবাটোয়ারার কাজ শেষ হয়ে গেলে খুব ভালো করে জায়গাটি পরিষ্কার করে ফেলুন। খেয়াল করতে হবে কোথাও রক্ত পড়ে রয়েছে কি না। মাংসে থাকা পানি, রক্ত ইত্যাদি মেঝেতে লেগে থাকলে ভীষণ গন্ধ হবে এবং জীবাণু ছড়াবে। এ জন্য পরিষ্কার করে মুছতে হবে।

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

৩. ভালো হয়, পানি হালকা গরম করে এর সঙ্গে লেবুর রস মিশিয়ে মেঝে মুছে ফেললে। লেবুর রসের বদলে ভিনেগারও ব্যবহার করা যেতে পারে।

৪. রান্নাঘরে এক্সস্ট ফ্যান চালাতে হবে। এতে গন্ধ দূর হবে।

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

৫. ঘরে যেকোনো ধরনের দুর্গন্ধ থাকলে সুগন্ধি মোমবাতি ব্যবহার করতে পারেন। বিষয়টি বেশ কাজে লাগে।

৬. গন্ধ দূর করতে লবঙ্গ, লেবু ও কমলার খোসা এক ধরনের টোটকা ব্যবহার করা যেতে পারে। একটি পাত্রে পানি ফুটিয়ে নিন। এতে লবঙ্গ দিন। লবঙ্গ কিছুটা ফুটে এলে লেবু ও কমলার খোসা দিয়ে দিতে হবে। এই পানিটা বেশ সুগন্ধি হয়। এটি ব্যবহার করে আসবাব মুছে নিতে পারেন। পাশাপাশি পানির পাত্রটি ঘরের এক কোণায় রেখে দেওয়া যেতে পারে। এতেও ঘরে সুগন্ধ ছড়াবে।

৭. অনেক সময় হাত থেকে দুর্গন্ধ ছড়ায়। তাই হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধোয়ার পাশাপাশি লেবু-পানিও ব্যবহার করতে পারেন।

লেখক
অধ্যাপক ও বিভাগীয় প্রধান,
সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনরশিপ বিভাগ,
গভ. ককেজ অব এপ্লাইড হিউম্যান সাইন্স,
(প্রাক্তন গার্হস্থ অর্থনীতি কলেজ)
ঢাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments