Tuesday, May 21, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসখাবারের দোষ—গুণকলা খেলে পুরুষের কী উপকার?

কলা খেলে পুরুষের কী উপকার?

সাতকাহন২৪.কম ডেস্ক

সুস্বাদু ফল হিসেবে বিশ্বজুড়ে কলার জুড়ি নেই। কেবল স্বাদেই ভালো নয়, কলা স্বাস্থ্যকরও। জানা কথা, খাবারটিতে পটাশিয়াম রয়েছে। এ ছাড়া এর মধ্যে রয়েছে ভিটামিন বি৬, কপার, ম্যাঙ্গানিজ, আঁশ ও প্রোটিন। খুব অল্প পরিমাণে রয়েছে ক্যালরি; বলতে গেলে শূন্য পরিমাণে রয়েছে চর্বি।

কলা যেকোনো বয়সের একজন সুস্থ-সবল মানুষের জন্য উপকারী। তবে এর মধ্যে এমন গুণ রয়েছে, যা পুরুষের জন্য বিশেষ জরুরি। পুরুষের ক্ষেত্রে কলার উপকারিতার কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথগাইড।

হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখে
নারীর তুলনায় পুরুষ হৃদরোগের সমস্যায় বেশি ভোগে। গবেষণায় বলা হয়, সঠিক খাদ্যাভ্যাস পুরুষের এই সমস্যা প্রতিরোধে কাজ করে। কলার মধ্যে থাকা পটাশিয়াম হৃদরোগের ঝুঁকি কমায়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া এটি স্ট্রোকের ঝুঁকিও প্রতিরোধ করে।

অ্যান্টিঅক্সিডেন্ট
কলার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। পুরুষের খাদ্যতালিকায় অ্যান্টিঅক্সিডেন্ট জরুরি। এটি প্রোস্টেট ও ফুসফুসের ক্যানসার প্রতিরোধে উপকারী। কলা ফ্রি রেডিক্যালের সঙ্গে লড়াই করে ক্যানসারকে দূরে রাখে।

হজম ভালো করে
কলার আঁশ হজম ভালো করতে সহায়ক। এটি কোষ্ঠকাঠিন্য কমায়। কলা খেলে দীর্ঘ সময় পেট ভরা অনুভূত হয়। ওজন কমাতেও উপকারী ফলটি।

মন ভালো করে
কলার মধ্যে থাকে অ্যামাইনো অ্যাসিড ট্রাইপটোফ্যান। এটি স্যারোটোনিনের রূপান্তরিত হয়ে মেজাজ ভালো রাখে এবং বিষণ্ণতার সঙ্গে লড়াই করে।

হাড় ভালো রাখে
সুস্থ হাড় সবারই কাম্য। কলার মধ্যে থাকা পটাশিয়াম হাড়ের মজবুত গঠনে উপকারী। তাই খাদ্যতালিকায় নিয়মিত রাখতে পারেন কলা।

কামশক্তি বাড়ায়
গবেষণায় বলা হয়, কলার মধ্যে থাকা এনজাইম ব্রমালিন রক্ত সচল রাখে এবং কামশক্তি বাড়াতে কাজ করে। এটি শরীরের রাসায়নিক সেরোটোনিনের মাত্রা বাড়ায়। এতে মেজাজ ভালো থাকে; ফোকাস ধরে রাখতে সুবিধা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments