Thursday, May 30, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহননারী স্বাস্থ্যকর্মজীবী নারী সুস্থ থাকবেন কীভাবে?

কর্মজীবী নারী সুস্থ থাকবেন কীভাবে?

ডা. গুলজার হোসেন উজ্জ্বল

পুরুষের পাশাপাশি কর্মক্ষেত্রে নারীও এগিয়ে চলছে সমান তালে। আবার পুরুষের মতো কাজ শেষে ঘরে এসে ল্যাপটপে বা টিভি রিমোট নিয়ে বসে পড়ার ফুরসতও যেন নেই তাদের। সকাল-সন্ধ্যা কাজ করে আবার ঘরে এসে সামলাচ্ছে ঘরকন্না, হেঁশেলও ঠেলছে । বাচ্চা সামলাচ্ছে। এত কাজের চাপে কর্মজীবী নারীর নিজেকে সুস্থ রাখা একটি চ্যালেঞ্জই বটে।

সামাজিক রীতি তো রাতারাতি বদলাবে না। তবু সুস্থ থাকতে হবে এর ভেতরই। কিছু অভ্যাস করে নিলে অনেক ব্যস্ততার ভেতরও ভালো থাকা যায়। সেগুলো নিয়েই আলাপ করা যাক।

ঘুম থেকে উঠুন সকাল
ঘুম থেকে উঠেই যেন হাঁচর-পাঁচর করে দৌড়ুতে না হয়। এটা এক ধরনের মানসিক চাপ তৈরি করে। একটু আগে ভাগে বিছানা ছাড়ুন। দরকারি সাংসারিক কাজগুলো সেরে নিন।

নিয়মিত ব্যায়াম করুন
হালকা ব্যায়াম করুন। মুক্ত হস্ত ব্যায়াম। অফিসে যাওয়ার আগে বিশ মিনিট অ্যারোবিক্স করলে শরীর-মন চাঙা থাকবে। ফিরে এসেও বিশ মিনিট করতে পারেন।

কাজের ফাঁকে একটু হাঁটাহাঁটি
একটানা বসে কাজ করবেন না। কাজের ফাঁকে একটু হাঁটাহাঁটি করুন; দাঁড়ান, অল্প স্বল্প গল্প করে নিতে পারেন সহকর্মীদের সঙ্গে।

সঙ্গে খাবার রাখুন
দীর্ঘসময় খালি পেটে থাকবেন না। সঙ্গে করে খাবার নিয়ে যান। সাদা রুটি, বিস্কুট, সবজি, ফল জাতীয় খাবারই এ ক্ষেত্রে ভালো। এগুলো শরীর ভারী করবে না।

পর্যাপ্ত পানি পান করুন
কর্মজীবী নারীরা অনেক সময় কাজের চাপে পানি খেতে ভুলে যায়। যারা কায়িক শ্রম করেন তাদের ঘাম হয় প্রচুর হয়। পর্যাপ্ত পানি পান না করলে পানিশূন্যতা হতে পারে। প্রস্রাবে ইনফেকশনের ঝুঁকিও বেড়ে যায়। তাই অফিসে বা কর্মক্ষেত্রে বিশুদ্ধ পানির আয়োজন রাখতে হবে। প্রয়োজনে সঙ্গে পানির বোতল রাখুন।

লেখক : রক্তরোগ বিশেষজ্ঞ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments