Sunday, April 14, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকাকরোনার সময় বডি ম্যাসাজ কেন জরুরি?

করোনার সময় বডি ম্যাসাজ কেন জরুরি?

শাশ্বতী মাথিন
করোনা নামক অতিমারির তিন বছর চলছে। করোনার তৃতীয় ঢেউয়ে বিশ্বজুড়ে এখন ওমিক্রন ভ্যারিয়েন্টের তাণ্ডব। এই ভ্যারিয়েন্ট খুব দ্রুত একজনের দেহ থেকে অন্যজনের দেহে ছড়িয়ে পড়ে।

করোনা থেকে সুস্থ থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে এর পাশাপাশি আরও বিষয় রয়েছে, যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর মধ্যে অন্যতম হলো বডি ম্যাসাজ বা দেহের ম্যাসাজ।

ম্যাসাজে কী উপকার

# ম্যাসাজ দেহের রক্ত চলাচল বাড়ায়; পাশাপাশি দেহের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।
# এটি শরীরের ব্যথা কমিয়ে চাপ দূর করতে উপকারী।
# গবেষণায় বলা হয়, মানসিক চাপের সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার সম্পর্ক রয়েছে। ম্যাসাজ মানসিক চাপ কিছুটা হলেও কমায়। তাই একটি সঠিক ম্যাসাজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

ম্যাসাজ করার সঠিক সময়
দিনের যেকোনো সময় ম্যাসাজ করা যায়। তবে সর্বোচ্চ উপকারিতা পেতে কম ব্যস্ত সময় ম্যাসাজ করা ভালো। বিশেষজ্ঞদের মতে, এর জন্য সকালবেলাকে বেছে নেওয়া যেতে পারে। এ সময় শরীর ও মন সতেজ থাকে। এ ছাড়া দুপুরে খাবার খাওয়ার এক ঘণ্টা পরও ম্যাসাজ উপকারী।

ম্যাসাজের সময় কী করবেন/ করবেন না
# একদম খালি পেটে কখনও ম্যাসাজ করবেন না। কারণ, ম্যাসাজ বিপাক প্রক্রিয়াকে উত্তেজিত করে। এতে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায়। সকালবেলা ম্যাসাজ করতে চাইলে হালকা স্ন্যাকস বা ফল খেয়ে নিতে পারেন।
# আবার একদম ভরপেটেও ম্যাসাজ করা থেকে বিরত থাকার মত দেন বিশেষজ্ঞরা। ভরপেটে ম্যাসাজ বমি বা বমি বমি ভাব তৈরি করতে পারে। তাই ম্যাসাজ করার আগে এসব বিষয় খেয়াল রাখুন।

তেলের ব্যবহার
ম্যাসাজের জন্য উপকারী হলো এসেনশিয়াল অয়েল। এগুলো প্রদাহ কমিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ক্ষেত্রে ইউক্যালিপ্টাস, ল্যাভেন্ডার, টি ট্রি, অলিভ ইত্যাদি তেল ব্যবহার করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments