Sunday, April 14, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসওজন কমাতে কীভাবে পেঁয়াজ খাবেন?

ওজন কমাতে কীভাবে পেঁয়াজ খাবেন?

সাতকাহন২৪.কম ডেস্ক
ওজন কমাতে চাইলে খাদ্যতালিকা থেকে কিছু খাবার বাদ দেওয়া প্রয়োজন। আবার কিছু খাবার যোগও করা জরুরি। এমন অনেক খাবার রয়েছে যেগুলো হয়তো সচরাচর খাওয়া হয়। তবে একটু নিয়ম মেনে খেলেই সেগুলো ওজন কমাতে সাহায্য করে। উদাহরণ হিসেবে পেঁয়াজের কথা ধরা যাক।

পেঁয়াজের মধ্যে কুইসিন নামক উপাদান রয়েছে। অনেকেই হয়তো জানেন না পেঁয়াজ খেলে ওজন কমে। বিশেষ করে পেটের মেদ ঝরে। এটি হলো প্রিবায়োটিক ফুড। এর মধ্যে রয়েছে লো- ক্যালরি এবং উচ্চ দ্রবণীয় ভিসকস আঁশ। এক কাপ কাটা পেঁয়াজে (১৬০ গ্রাম) ৬৪ ক্যালরি, ১৫ গ্রাম কার্বহাইড্রেট, ১৬ গ্রাম চর্বি, সাত গ্রাম আঁশ, ৭৬ গ্রাম প্রোটিন, ৭৮ গ্রাম সুগার ও ১২ শতাংশ ভিটামিন সি, ভিটামিন বি-৬ ও ম্যাংগানেজ পাওয়া যায়।

এ ছাড়া রয়েছে অ্যান্টিক্সিডেন্ট কুয়ারসেটিন ও সালফার। আরো রয়েছে ক্যালসিয়াম, আয়রন, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও পটাশিয়াম। ওজন কমাতে পেঁয়াজ খাওয়ার উপায় জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

পেঁয়াজের জুস
ওজন কমাতে পেঁয়াজের জুস খেতে পারেন। পেঁয়াজের খোসা ছাড়িয়ে কুচি করে পানির মধ্যে চার থেকে পাঁচ মিনিট সিদ্ধ করুন। এরপর চুলা থাকে নামিয়ে ঠান্ডা হয়ে এলে পান করুন।

স্যুপ
একটি পাত্রে জলপাইয়ের তেল নিন। এর মধ্যে কাটা আদা ও রসুন দিয়ে দুই মিনিট সিদ্ধ করুন। এর পর পেঁয়াজ কুচি দিয়ে ৩০ সেকেন্ড সিদ্ধ করুন। পেঁয়াজ কাটতে হবে বাঁধা কপি বা টমেটোর মতো স্লাইস করে। এরপর এতে চিকেন বা ভ্যাজিটেবল স্টক দিন। এতে স্বাদমতো লবণ যোগ করে আরো ১০ থেকে ১৫ মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেলে পেঁয়াজের স্যুপ।

কাঁচা পেঁয়াজ
ওজন কমাতে কাঁচা পেঁয়াজও খেতে পারেন। এ ক্ষেত্রে পিংক সল্ট দিয়ে কাঁচা পেয়াজ খান অথবা সালাদের সঙ্গেও খেতেও পারেন।

সর্বোপরি ওজন কমাতে খাদ্যতালিকায় পেঁয়াজ রাখুন। এটি ওজন কমাতে সাহায্য তো করবেই পাশাপাশি অন্যান্য পুষ্টির চাহিদাও পূরণ করতে সহায়ক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments