Tuesday, May 21, 2024
spot_img
Homeঅন্যান্যউৎসবউৎসবে সুস্থ রাখবে মাস্ক

উৎসবে সুস্থ রাখবে মাস্ক

শাশ্বতী মাথিন
বর্ষপঞ্জিতে যেমন স্থান পেয়েছে বসন্ত ঋতু, প্রকৃতিও সেই সঙ্গে জানান দিচ্ছে বসন্তের আগমন বার্তা। উষ্ণতা বাড়ছে, বাড়ছে তাপমাত্রা। ঋতুরাজ বসন্ত যেন হয়ে উঠেছে কয়েকটি ঋতুর মেলা। প্রকৃতিতে সাজ সাজ রব। সেই সঙ্গে সাজিয়ে নিচ্ছি নিজেদেরও।

করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে সচেতনতার কথা বলা হচ্ছে বার বার। সচেতন থেকে উৎসব পালন করতে করণীয় বিষয়ে জানিয়েছেন শিওরসেল মেডিকেল বিডির প্রধান চর্মরোগ বিশেষজ্ঞ ডা. তাওহীদা রহমান ইরিন। তাঁর পরামর্শ মতে,

# করোনার সময় সচেতন ও সুস্থ থাকতে মাস্ক পরার বিকল্প নেই। বাজারে এখন কাপড়ের, সার্জিক্যাল ও এন৯৫ মাস্ক পাওয়া যায়। ফাল্গুনের উৎসবে সাজতেই হয়। তবে ভারী মেকআপ নিয়ে মাস্ক পরা যাবে না। এতে পোরগুলো আটকে ব্রণ তৈরি হতে পারে। তাই হালকা মেকআপ করুন।

# বসন্তে ফুলের সমারহ। অনেকের পোলেন অ্যালার্জি থাকে। যাদের এ সমস্যা রয়েছে তারা ফুলের বদলে মাটির, ধাতব, মেটালের গহনা পরতে পারেন। অনেকের আবার মেটালের গহনায় অ্যালার্জি হয়। সেই ক্ষেত্রে এমন জিনিস বেছে নিতে হবে যাতে অ্যালার্জি এড়ানো যায়।

# পহেলা ফাল্গুণ, ভালোবাসা দিবসের উৎসবে পোশাক একটি অন্যতম অনুসঙ্গ। যাদের সামর্থ রয়েছে তারা তো নতুন পোশাক পরতেই পারেন, তবে যারা পুরোনো পোশাক পরছেন, তারা অবশ্যই ধুয়ে ব্যবহার করবেন। আলমারীতে রাখা পুরোনো পোশাকে মাইট জমে। এ থেকে অ্যাজমার সমস্যা হতে পারে। তাই পুরোনো পোশাক ব্যবহারের আগে পরিষ্কার করে নিতে হবে।

# অনেককে দেখা যায় বহু বছরের পুরোনো মেয়াদোত্তীর্ণ মেকআপ ব্যবহার করতে। এগুলো থেকে ত্বকে র্যাশ, ব্রণ, কালো দাগ ইত্যাদির সমস্যা হয়। মেয়াদোত্তীর্ণ মেকআপ একেবারেই ব্যবহার করবেন না। নতুন মেকআপ ব্যবহারের আগে প্যাচটেস্ট করে নেবেন। এ ক্ষেত্রে মেকআপের কিছু অংশ থুতনি বা হাতে লাগান। খেয়াল করুন সমস্যা হচ্ছে কি না। না হলে ব্যবহার করুন।

# উৎসবের সময় বাইরে বের হলে অতিরিক্ত ভিড় এড়িয়ে যান। বেড়ানোর জন্য এমন জায়গা বেছে নিন যেখানে মানুষ কম। আসলে উৎসব আসবে, তবে সতর্কতার বিকল্প নেই। এ সময় সুস্থ থাকলে আগামী উৎসবগুলো মনের মতো পালন করতে পারবেন। তাই সচেতন থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments