Tuesday, May 21, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিঈদের রেসিপি : মালাই কেক

ঈদের রেসিপি : মালাই কেক

সাতকাহন২৪.কম ডেস্ক

সচরাচর ঈদে মিষ্টিমুখ করা হয় সেমাই দিয়ে। তবে সেমাইয়ের পরিবর্তে এবার একটু ভিন্ন রেসিপি রান্না করে দেখতে পারেন। আর সেই ভিন্ন রেসিপিটি হলো মালাই কেক। গাইবান্ধার বাঙলা হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের স্বত্বাধিকারী সুজন প্রসাদ জানিয়েছেন এই রেসিপি।

মালাই কেক তৈরি করতে যা যা লাগবে

ডিম – ৩ টা
ময়দা – আধা কাপ
চিনি – ওয়ান ফোর্থ কাপ
বেকিং পাউডার- ১ চা চামচ
ভ্যানিলা এসেন্স – ওয়ান ফোর্থ চা চামচ
দুধ – ২ কাপ
কনডেন্স মিল্ক – ওয়ান ফোর্থ কাপ

যেভাবে তৈরি করবেন

প্রথমে ডিমের সাদা অংশ আলাদা করে নিতে হবে। তারপর বিটারের সাহায্যে বিট করে নিন। বিট করার সময় অল্প অল্প করে সবটুকু চিনি দিয়ে দিতে হবে। ফোমিভাব চলে আসলে ওয়ান ফোর্থ চামচ ভ্যানিলা এসেন্স দিয়ে দিন। এবারে কুসুমগুলো দিয়ে লো স্পিডে বিট করে নিতে হবে।

এই পর্যায়ে ময়দা ও বেকিং পাউডার একটি চালনিতে নিয়ে অল্প অল্প করে চেলে মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলেই মিশ্রণ তৈরি।

এবার স্টিল অথবা ওভেন প্রুফ বাটিতে তেল ব্রাশ করে নিন। ব্যাটারটা ভালোভাবে সমান করে পাত্রে ঢেলে দিন। ব্যাটারটা সমান করে বসিয়ে একটা টুথপিক দিয়ে আড়াআড়িভাবে নাড়ুন। এবার একটা পাত্রে পানি দিয়ে পুডিংয়ের মতো করে পানির ভাপে বসিয়ে দিতে হবে। ব্যাটার সেট করা পাত্রটা পনিতে বসানোর আগে একটা স্ট্যান্ড সেট করে নিন। এতে পাত্রটা নড়াচড়া করবে না। এবারে ঢাকনা দিয়ে ঢেকে ২৫ থেকে ৩০ মিনিট জ্বাল করুন। খেয়াল রাখতে হবে পাত্রের পানি যেনো শুকিয়ে না যায়। আধঘণ্টাার মধ্যেই তৈরি হয়ে যাবে কেক।

এবারে মালাই তৈরির পালা। প্রথমে দুইকাপ দুধ কড়াইতে জ্বাল দিতে থাকুন। ফুটে ওঠলে ওয়ান ফোর্থ কাপ কনডেন্স মিল্ক দিয়ে দিন। নেড়ে চেড়ে মিশিয়ে নিন। কিছুক্ষণ জ্বাল করার পর মালাইটা ঘন হয়ে আসলে বুঝবেন মালাই তৈরি। এবার মালাই ঠান্ডা করে নিতে হবে।

আগে থেকে তৈরি করে রাখা কেক পুরোপুরি ঠান্ডা করে নিন। এবার একটা টুথপিক দিয়ে পুরো কেকটাতে ছোট ছোট ছিদ্র করে নিতে হবে। এই ছিদ্রের কারণেই মালাইগুলো কেকের ভেতর ভালোভাবে ঢুকে যাবে। এরপর মালাইটা কেকের ওপর ঢেলে দিতে হবে। তারপর ওপরে টপিং হিসেবে বাদাম ও কাজু, কিসমিস দিয়ে দিন। ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে কেকটা সেট হওয়ার জন্য। আধঘণ্টা পরে পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে সুস্বাদু মালাই কেক।

অণুলিখন : অপরাজিতা অরু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments