Sunday, April 14, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনচিকিৎসা চাইঈদের আগেই হোক দাঁত ও মুখের যত্ন

ঈদের আগেই হোক দাঁত ও মুখের যত্ন

ডা. সানজিদা হোসেন পাপিয়া

কোরবানি ঈদের সময় দাঁত ও মুখের যত্নটা একটু বেশি প্রয়োজন। কারণ, এই সময় রোজার ঈদের তুলনায় খাওয়া-দাওয়াটা একটু বেশিই হয়।

সাধারণত রেড মিট (গরু, খাসি ইত্যাদি) এই ঈদের প্রধান খাবার। গরু বা খাসির মাংস খেলে কিন্তু আমরা হাড় চিবাতেও বেশি পছন্দ করি। আর এই হাড় দাঁতের ফাঁকে আটকে মারাত্মক সমস্যা তৈরি করতে পারে।

যাদের দাঁতের সঙ্গে মাড়ির সংযোগ দুর্বল, তাদের ক্ষেত্রে এই সমস্যা হওয়ার যথেষ্ট ঝুঁকি রয়েছে। এই সংযোগ দুর্বল হবার কারণে, দাঁত আলগা হয়ে যায়। আর দাঁত আলগা হওয়ার অন্যতম কারণ, ডেন্টাল ক্যালকুলাস। তাই যাদের দাঁতে ক্যালকুলাস রয়েছে, তারা ঈদের আগেই স্কেলিংয়ের মাধ্যমে এই সমস্যার সমাধান করে ফেলুন। এটি সারিয়ে ফেললে ঈদের সময় ভালো থাকা যাবে।

আমরা জানি, দাঁত ও হাড়ের ক্ষেত্রে ভিটামিন ডি, ক্যালসিয়াম খুব উপকারী। যাদের দেহে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে, তারা ঈদের আগে দাঁত ভালো রাখতে চিকিৎসকের পরামর্শ নিয়ে এই সাপ্লিমেন্ট শুরু করে দিতে পারেন।

আবার অনেকের দাঁতে শিরশির অনুভূতি হয়। এতে খাবার খেতে সমস্যা হতে পারে। এই সমস্যা থেকে রেহাই পেতে ফ্লোরাইড সমৃদ্ধ টুথপেস্ট ব্যবহার করুন। এতে দাঁতের শিরশিরভাব বা হাইপারসেনসিটিভিটি দূর হবে।

আবার দাঁতের মাঝামাঝি যে ফাঁকগুলো রয়েছে, সেখানে খাবার আটকালে, বা দাঁতের ওপরে সেই জায়গাগুলো থাকে সেখানে খাবার আটকালে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

ঈদের সময় অনেকে গ্রামের বাড়ি চলে যান, তখন সমস্যা হলে হয়তো ধারের কাছে চিকিৎসক পেতেও অুসবিধা হবে। তাই দাঁতে সমস্যা থাকলে ঈদের আগেই ডেনটিস্ট দিয়ে চেকআপ করিয়ে নেওয়াই উত্তম।

লেখক : কনসালটেন্ট ডেন্টাল সার্জন
চেম্বার : অনামিকা ডেন্টাল , ২/১ মধ্য বাসাবো, টেম্পুস্ট্যান্ড, ঢাকা ১২১৪
ফোন : ০১৯৩৩১৩৩৪৮৬

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments