Sunday, April 14, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসইফতারে স্বাস্থ্যকর ৪ খাবার

ইফতারে স্বাস্থ্যকর ৪ খাবার

সাতকাহন২৪.কম ডেস্ক

সারাদিন রোজা রাখার পর অনেকেই ইফতারে ভাজাপোড়া খায়। এসব ভাজাপোড়া খাবার যে দেহের বারোটা বাজায় তা তো সকলেরই জানা। তবে সুস্থভাবে রোজা পালন করতে কিন্তু এসবের পরিবর্তে খেতে হবে স্বাস্থ্যকর খাবার।

ইফতারে কিছু স্বাস্থ্যকর খাবারের কথা জানিয়েছেন পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান পুষ্টিবিদ নিশাত শারমিন নিশি।

১. ইফতারের জন্য খুব উপযুক্ত খাবার হলো, দই-চিড়া-কলা। এটি যেমন খেতে সুস্বাদু, তেমনি হজম করতেও ভালো। ভাজাপোড়া খাবারের পরিবর্তে এই খাবারটি রাখতে পারেন খাদ্যতালিকায়।

২. ইফতারে খেতে পারেন চিড়া ও টক দইয়ের স্মুদি। এই স্মুদি তৈরির আগে প্রথমে চিড়াকে কিছুক্ষণ ভিজিয়ে নরম করে নিতে হবে। এরপর টক দই, চিড়া, খেজুর, সামান্য লবণ ও মধু ব্ল্যান্ড করে নিন। এই স্মুদি দেহের শক্তি ফিরিয়ে আনতে সাহায্য করে।

৩. ইফতারে ছোলা-মুড়ি খুবই প্রচলিত খাবার। ছোলা উপকারি হলেও, বেশি মশলা দিয়ে করলে এটি পুষ্টিগুণ হারায়। এর বদলে সিদ্ধ করে খাবারটি খেতে পারেন। ছোলা সিদ্ধ করে এতে শশা, টক দই, পুদিনা পাতা, লেবুর রস, ধনে পাতা, আদা কুচি দিয়ে মেখে মুড়ির সঙ্গে খাওয়া যেতে পারে।

৪. এই সময় তৈরি করে নিতে পারেন স্বাস্থ্যকর ঘরের তৈরি স্যুপ। মুরগি বা ডিমের সাদা অংশের সঙ্গে সবজি যোগ করে দিতে পারেন এতে। পাশাপাশি একটু ওটসও দেওয়া যেতে পারে। এতে স্যুপের ঘনত্ব বাড়বে। খেতেও ভালো লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments