Thursday, April 18, 2024
spot_img
Homeঅন্যান্যইফতারে ভারী খাবার, বাড়াতে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

ইফতারে ভারী খাবার, বাড়াতে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

শাশ্বতী মাথিন
সারাদিন রোজা রাখার পর ইফতারে অনেকেই বেশ ভারী খাবার খেয়ে ফেলেন। অনেকে তো খাবারের তালিকায় রাখেন, কাবাব, বিরিয়ানী, রোস্ট, ভাজাপোড়ার মতো গুরুপাক খাবার। তবে রোজা রেখে দীর্ঘ সময় না খেয়ে থাকার পর এসব শরীরের জন্য মারাত্মক ঝুঁকি বয়ে আনতে পারে।

এ সম্পর্কে রক্তরোগ বিশেষজ্ঞ ডা. গুলজার হোসেন উজ্জ্বল বলেন, ‘দীর্ঘক্ষণ না খেয়ে একসঙ্গে অনেক গুরুপাক খাবার খাওয়ার কারণে হার্টে রক্তসঞ্চালন কমে যায়। শরীরের বেশিরভাগ রক্ত পাকস্থলীতে সঞ্চালিত হয়। তখন বেশি খাবার হজমের জন্য বাড়তি রক্ত পরিসঞ্চালনের প্রয়োজন পড়ে। এতে হৃদযন্ত্রের রক্ত সঞ্চালন কমে গিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। এ ছাড়াও প্যাপটিক আলসার, ডায়াবেটিস, এমনকি স্ট্রোকের ঝুঁকিও হতে পারে।

ইফতারে স্বাস্থ্যকর খাবার কেমন হবে? এর উত্তরে ডা. গুলজার বলেন, ‘সময় নিয়ে অল্প অল্প করে সহজে হজম হয় এমন খাবার খেতে হবে। ইফতারে ভারী খাবার খাওয়া যাবে না। ইফতার হবে পরিমিত ও সহজপাচ্য খাবার দিয়ে। যেমন : পর্যাপ্ত পরিমাণ শরবত, পানি, রসালো ফল, চিড়া, দই, মুড়ি খেঁজুর ইত্যাদি। ছোলাও ইফতারি হিসেবে ভালো। ইফতারের সময় পেঁয়াজু, বেগুণীসহ যেকোনো তেলে ভাজা, গুরুপাক খাবার এড়িয়ে চলতে হবে বলে পরামর্শ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments