Tuesday, May 21, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসআম প্রতিদিন খাওয়া ঠিক?

আম প্রতিদিন খাওয়া ঠিক?

সাতকাহন২৪.কম ডেস্ক

আম কেবল সুস্বাদুই নয়, পুষ্টিকরও। আমকে ফলের রাজা বললেও ভুল হবে না। আম বেশ মিষ্টি হলেও এর মধ্যে যেই পরিমাণ চিনি থাকে তা প্রক্রিয়াজাত চিনির চেয়ে আলাদা। কারণ, এতে থাকা আঁশ ও অন্যান্য পুষ্টিগুণ ফলটির গুণগত ভারসাম্য বজায় রাখে। আম খেতে ভালোবাসেন না এমন মানুষ হয়তো পাওয়া মুশকিল। তবে আম কি প্রতিদিন খাওয়া স্বাস্থ্যকর?

পুষ্টিবিদদের মতে, প্রতিদিন আম খাওয়া ক্ষতিকর নয়। বরং আমের পুষ্টিগুণ গরমের সময় হিট স্ট্রোক প্রতিরোধে সাহায্য করে। এর মধ্যে থাকা বিভিন্ন মাইক্রোনিউট্রিয়েন্টস শরীরের জন্য উপকারী। আমে রয়েছে ভিটামিন এ, বি, সি, ই ও কে। পাশাপাশি এটি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর একটি ফল।

গবেষণায় দেখা গেছে, আম দ্রুত ওজন কমাতে কাজ করে। আমের ভেতর থাকা ভিটামিন ‘এ’ আমাদের দৈনন্দিন চাহিদার ২৫ শতাংশ পর্যন্ত পূরণে সহায়ক। ভিটামিন এ চোখের জন্য ভালো। আমে থাকা ভিটামিন ‘সি’ , আঁশ ও পেকটিন শরীরের ক্ষতিকর কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। এ ছাড়া এই ফলটি ত্বক ভালো রাখে এবং ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে।

প্রতিদিন কতটুকু আম খাবেন ?
একজন সুস্থ মানুষের ক্ষেত্রে প্রতিদিন আম খেলে ক্ষতি নেই। তবে আম অন্যতম একটি মিষ্টি জাতীয় ফল। আর এতে আঁশের পরিমাণও কম। তাই দিনে এক কাপ সতেজ এবং আধা কাপ শুকনো আমের বেশি খাওয়া ঠিক হবে না। তবে একজন ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়েই আম খাওয়া ভালো বলে মতামত বিশেষজ্ঞদের।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments